স্মার্টফোনে বিনোদন বা কাজের প্রয়োজনে বিভিন্ন প্রতিষ্ঠানের অ্যাপ ব্যবহার করেন অনেকেই। অ্যাপগুলো নামানোর সময়ই ব্যবহারকারীদের কাছ থেকে ফোনের মাইক্রোফোন, কল লগ, ক্যামেরাসহ বিভিন্ন তথ্য ব্যবহারের অনুমতি নিয়ে নেয়। এর ফলে ফোন থেকে তথ্য সংগ্রহের পাশাপাশি ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রমের ইতিহাস, পছন্দ বা অপছন্দের তথ্য সংগ্রহ করতে পারে অ্যাপগুলো। এসব তথ্য কাজে লাগিয়ে পরে ব্যবহারকারীদের পছন্দমতো বিজ্ঞাপন প্রচার করে থাকে অ্যাপগুলো। ব্যবহারকারীদের সবচেয়ে বেশি তথ্য সংগ্রহ করা অ্যাপগুলোর একটি তালিকা সম্প্রতি প্রকাশ করেছে ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয় প্ল্যাটফর্ম ‘দ্য মানি মঙ্গারস’। সবচেয়ে বেশি তথ্য সংগ্রহ করা শীর্ষ ১০টি অ্যাপের নাম দেখে নেওয়া যাক—

metafore online

Also Read:অ্যান্ড্রয়েড ফোন থেকে আর্থিক লেনদেনের তথ্য চুরি করছে এই ৪ অ্যাপ

ব্যবহারকারীদের সবচেয়ে বেশি তথ্য Bangla News সংগ্রহ করা অ্যাপের তালিকায় সবার ওপরে রয়েছে মেটার মালিকানাধীন ইনস্টাগ্রাম, ফেসবুক, থ্রেডস ও মেসেঞ্জার। ব্যবহারকারীদের আগ্রহ ও চাহিদা বুঝে বিজ্ঞাপন প্রচার করতেই এসব তথ্য সংগ্রহ করে থাকে অ্যাপগুলো। দ্য মানি মঙ্গারসের তথ্যমতে, ব্যবহারকারীদের ৮৬ শতাংশ তথ্য সংগ্রহ করে অ্যাপগুলো। তালিকায় পঞ্চম স্থানে রয়েছে লিংকডইন। ব্যবহারকারীদের ৬৫ শতাংশ তথ্য সংগ্রহ করে পেশাজীবীদের সামাজিক যোগাযোগমাধ্যমটি।

clipping path tech 

Also Read:সাবধান! আপনার অজান্তেই ছবি সংগ্রহ করছে লেন্সা অ্যাপ

Buy Database Online – classy database

তালিকায় ষষ্ঠ স্থানে থাকা উবারের খাবার সরবরাহের অ্যাপ ‘উবার ইটস’ ব্যবহারকারীদের ৫৪ শতাংশ তথ্য সংগ্রহ করে। এরপরই রয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন খাবার সরবরাহের অ্যাপ ‘ডোর ড্যাশ’ এবং এক্স (সাবেক টুইটার)। ব্যবহারকারীদের ৫০ শতাংশ তথ্য সংগ্রহ করে অ্যাপগুলো। তালিকায় নবম ও দশম স্থানে থাকা ইউটিউব এবং ইউটিউব মিউজিক অ্যাপ দুটি ব্যবহারকারীদের ৪৭ শতাংশ তথ্য সংগ্রহ করে।

Share.
Leave A Reply

Exit mobile version