আপডেট: ১৩২৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৪ |  অনলাইন সংস্করণ সুপার সিক্সে দল

সুপার সিক্সে দল বারোটি, বাংলাদেশের প্রতিপক্ষ কারা
সুপার সিক্সে দল বারোটি, বাংলাদেশের প্রতিপক্ষ কারা

সুপার সিক্সে দল

অনূর্ধ্ব- ১৯ বিশ্বকাপ/  সুপার সিক্সে দল বারোটি, বাংলাদেশের প্রতিপক্ষ কারা  স্পোর্টস ডেস্ক |

   সুপার সিক্সে দল বারোটি, বাংলাদেশের প্রতিপক্ষ কারা  অনূর্ধ্ব- ১৯ বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষ হয়েছে। এবার শুরু হবে সুপার সিক্স পর্ব।   কিন্তু এবারের আসরে জটিল এক ফরম্যাট চালু করেছে আইসিসি।

সুপার সিক্সে স্বাভাবিক নিয়মে ছয় দল থাকার কথা, কিন্তু এ আসরে হবে বারো দল নিয়ে।  দক্ষিণ আফ্রিকার মাটিতে চলমান টুর্নামেন্টের সুপার সিক্স পর্বের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। এবারই প্রথম এই পর্বে থাকছে গ্রুপিং সিস্টেম এবং পয়েন্টের হিসেবে থাকছে নতুন নিয়ম। প্রতি গ্রুপে থাকছে ছয়টি করে দল।

clipping path tech

প্রত্যেক দল খেলবে দুইটি করে ম্যাচ।

দুই গ্রুপের শীর্ষ দুই দল খেলবে সেমিফাইনালে।   নতুন ফরম্যাট অনুযায়ী, দুই গ্রুপের সেরা তিন দল সুপার সিক্সে যাবে। ‘এ’ ও ‘ডি’ গ্রুপের দলগুলো থাকবে এক গ্রুপে। আরেক গ্রুপে ‘বি’ এবং ‘সি’ গ্রুপের তিন দল। তবে এই পর্বে নিজ নিজ গ্রুপের দলের সঙ্গে খেলতে হবে না। অন্য গ্রুপের দুই দল, এমনকি সমপর্যায়ের দুই দলের বিপক্ষেও খেলতে হবে না।

সেই হিসেবে ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে উঠে আসা বাংলাদেশের প্রতিপক্ষ ‘ডি’ গ্রুপের প্রথম ও দ্বিতীয় দল। এই দুই দল হলো নেপাল ও পাকিস্তান।   আগামী ৩১ জানুয়ারি নেপালের বিপক্ষে এবং ৩ ফেব্রুয়ারি পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশের যুবারা। তবে সুপার সিক্সে বাংলাদেশের চেয়ে পয়েন্টের ভিত্তিতে এগিয়ে আছে ভারত ও পাকিস্তান। এখানে আবার গ্রুপ পর্বে জয়-পরাজয়ের ভিত্তিতে আসবে ক্যারি পয়েন্টের হিসাব।

metafore online

বাংলাদেশ প্রথম পর্বে হারিয়েছিল আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রকে।

এর মধ্যে যুক্তরাষ্ট্র যেহেতু সুপার সিক্সে উঠতে পারেনি, তাই দুই ম্যাচ জিতেও বাংলাদেশের সুপার সিক্স শুরু হবে ২ পয়েন্ট নিয়ে। আবার ভারত ও পাকিস্তান নিজ নিজ গ্রুপে সব ম্যাচ জেতায় তাদের মোট পয়েন্ট ছিল ৬। তাদের ক্যারি পয়েন্ট তাই।

   বাংলাদেশের সামনে সবমিলিয়ে জটিল সমীকরণ অপেক্ষা করছে। নিজেদের ম্যাচ জিতলেই হবে না, রানরেট থাকতে হবে যথেষ্ট ভালো। কারণ ভারত ও পাকিস্তান জিতলে তাদের পয়েন্ট হবে ৮, বাংলাদেশ হবে ৬। তখন বাদ যাবে বাংলাদেশ। তাই দুই দলেরই হার চাইবে বাংলাদেশ। আবার বাংলাদেশ যদি দুই ম্যাচেই জিয়ে যায় এবং ভারত ও পাকিস্তান যদি এক ম্যাচ করে হারে, তারপরও আসবে রানরেটের হিসাব।

সম্পর্কিত খবর:

মেয়ের অসুস্থতায় ‘দিশেহারা’ বাবা জিয়া ফিরেছেন বিপিএলে

Share.

Leave A Reply

Exit mobile version